দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি

দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি। আমাদের দেশে বিভিন্ন রকম ফল আছে ।বিদেশী ফল এর চেয়ে দেশি ফল এর দাম অনেক কম। যেমন পেয়ারা ,আমড়া , কলা, আনারস বাতাবিলেবু ,জাম ,বরই, ইত্যদি।যারা সব প্রেশার মানুষ সহজে কিনতে পারবে।মানুষ মনে করে যে বিদেশীফল খেলেই মনে হয় আমরা সুস্থ থাকবো কিন্তু দেশী ফল খেয়ে ও সুস্থ থাকা যায় । 

গ্রামাঞ্চলের এসব দেশি ফলের গাছ অনেক পাওয়া যায় যা তাদের কিনতেও হয় না।দেশি ফলের
পুষ্টিগুণঅনেক বেশি হওয়াতে আমরা আমাদের বাড়ির আশেপাশে বেশি ফলের গাছ লাএখন যাদআশেপাশের জায়গা নাই তারা ছাদে বড় টপ দিয়েও লাগাতে পারে ।

ভূমিকা

আমাদের দেশে নানা রকম দেশী ফল রয়েছে ।দেশে ফলের মধ্যে যেমন আমড়া, পেয়ারা, বাতাবি লেবু ওকলা এগুলা খাওয়াতে অনেক উপকার রয়েছে ।যেমন আমড়া তে রয়েছে প্রচুর ভিটামিন আয়রন। পেয়ারাতে  অনেক ক্যালসিয়াম রয়েছে লেবুতে রয়েছে ভিটামিন সি ক্যারোটিন সাথে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম ।

কলাতে রয়েছে প্রচুর পরিমাণক্যালরি যা একজন মানুষের শরীরে অনেক গুণ ক্যালোরি জোগাতে সাহায্য করে।পিয়ারা দাঁত ভালোরাখতে সাহায্য করে । অতএবআমাদের দেশীও ফলের গুণ অপরিসীম।আরও অনেক ফল রয়েছে যা পুষ্টিতে অতুলনীয়।দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি সে সম্পর্কে এ পোস্টটিতে বিস্তারিত আলোচনা করা হবে।

দেশি ফলের পুষ্টিগুণ 

দামি ও বিদেশি ফলের চেয়ে দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি।দেশি ফলের দাম অনেক কম ও পুষ্টিগুন বেশি। দেশি কোন ফলের কী কী পুষ্টিগুণ রয়েছে তা জেনে নিয়া যাক -

আমড়া 

দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি তার মধ্যে দেশি ফল হিসেবে আমড়া একটি দেশি ফল।আমড়ায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ক্যারোটিন, পেকটিন ভিটামিন বি ও সি,আয়রন,রয়েছে।রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, রক্তস্বল্পতা দূর করে, বদহজম, কোষ্ঠকাঠিন্য কমায় ও ত্বক, চুল ও নখের সৌন্দর্য বৃদ্ধি কর।

পেয়ারা

দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি তার মধ্যে দেশি ফল হিসেবে পেয়ারা একটি দেশি ফল।এতে প্রচুর ভিটামিন এ, বি, সি ও কে এবং ক্যালসিয়াম, ফাইবার রয়েছে।ভিটামিন এ চোখের জন্য ভালো ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খুবই উপকারী।

বাতাবিলেবু

দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি তার মধ্যে দেশি ফল হিসেবে বাতাবিলেবু একটি দেশি ফল।বাতাবিলেবুতে রয়েছে ভিটামিন সি, থায়ামিন, রিবোফ্লাভিন, ক্যারোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম,। পেশির দুর্বলতা, ব্যথা দূর হয়, ওজন ,অ্যাসিডিটি কমায় ও ক্যানসার প্রতিরোধে এ ফল বেশ সহায়ক।



কলা

দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি তার মধ্যে দেশি ফল হিসেবে কলা একটি দেশি ফল ।সুস্থ ব্যক্তি দিনের যেকোনো সময় কলা খেতে পারে। কলা দেহে শক্তি জোগায়। একজন সুস্থ ব্যক্তি দিনের যেকোনো সময় কলা খেতে পারে।কলাতে রয়েছে অনেক ক্যালরি।যা একটা মানুষের শরীরে ক্লান্তি দূর হয়ে হতে পারে 



ফলের উপকারিতা

  • ফল আপনার হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে ।
  • ফল আপনাকে শক্তিশালী ও স্বাস্থ্য করে তোলে।
  • ফল ভিটামিন এবং মিনারেল এর ঘাটতি পূরণ করে থাকে।
  • ফল আপনার ত্বককে সুস্থ এবং নরম করে ।
  • ফল শরীরে মেদ জমতে বাঁধা দেয়।
  • ফল ব্রেইনের কার্যকারীতা বৃদ্ধি করে।
  • ফল হার্ট ভাল রাখে।

ফল খাওয়ার নিয়ম

ফল সব সময় খাওয়া ঠিক নয়। হতে পারে অ্যাসিডিটি। রাতে ফল না খাওয়ার ক্ষেত্রে মত দেন পুষ্টিবিদরা। শারীরিক কোনো অসুবিধা না থাকলে যে কোন সময় ফল খাওয়া যেতে পারে। মিষ্টি ফল খেলে অসুবিধা হয় না। ফল ভরাপেটে খাওয়া ভালো বা খাওয়ার ১ -২ঘন্টা পরে খাওয়া ।

লেখকের মন্তব্য

আমাদের দেশে যেসব ফল রয়েছে সেগুলো আমরা খেয়ে সুস্থ থাকতে পারি।কারন দেশি ফলের পুষ্টিগুণ অনেক বেশি। আমরা সব সময় ভাবি বিদেশি ফল খেলে সুস্থ থাকবো কিন্তু প্রকৃতপক্ষে তা নয়। বিভিন্ন রকমের বিভিন্ন স্বাদের ফল রয়েছে সেগুলো যথেষ্ট পুষ্টিকর।ফল খাওয়ার সময় রয়েছে যার সঠিক সময় খেলে আমাদের কোন ক্ষতি হবে না।

এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন এবং অন্যান্যদের সাথে শেয়ার করতে পারেন যেন এই পোস্টটি পড়ে উনারাও উপকৃত হতে পারে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাদ বি ডি নীতিমালা; মেনেকমেন্টকরুনপ্রতিটিকমেন্টরিভিউকরাহয়;

comment url