পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্য

পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্য জানা থাকলে সহজে মাছটি চেনা যায় যে এটা পাবদা মাছ।পাবদা মাছ খাওয়ার উপকারিতা রয়েছে অনেক। এটা হার্টের সমস্যা দূর করে করতে সাহায্য করে। পাবদা মাছ মূলত নদীর মাছ। তবে এটি জলাশয় বিভিন্ন পুকুরে পাওয়া যায়।



এখন মানুষ পুকুরেও চাষ করে থাকে।পাবদা মাছ চাষ করা সহজ। খরচও কম হয়। পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্য কারণে এই মাছের সাথে আরো কিছু মাছ চাষ করা যায়।

ভূমিকা

পাবদা মাছ নরম সুস্বাদু নদীর মাছ। এটি পুকুর হাওর বিল জলাশয় ইত্যাদিতেও পাওয়া যায়।এই মাছটি শারীরিক বৈশিষ্ট্য দেখতে অনেক সুন্দর।পাবদা মাছ আকারে বেশি বড় হয় না।পাবনা মাছ চাষের সময় পুকুর নির্বাচন করতে হয় এবং পুকুরের পানির প্রতি খেয়াল রাখতে হবে যেন পিএইচ এর মান বেশি না বেড়ে যায়।পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্য অকেটা চ্যপ্টা।

পাবদা মাছের চাষ

পাবদা মাছ নদীর মাছ।বর্ষা কালে নদীর পানি জলাশয়ে মিশে যাওয়া পাবদা মাছ জলাশয় ও পুকুরেও পাওয়া যায়।তাছাড়া ধানক্ষেত ডোবা বিল ইত্যাদি জায়গাতেই পাওয়া যায়। এ মাছ রুই ও অন্যান্য মাছ এর সাথে ও চাষ করা যায়। এটি মিঠা পানির মাছ যা ভারত বাংলাদেশে ও নেপালে পাওয়া যায়।পাবদা মাছ চাষের ক্ষেত্রে অনেক সতর্ক থাকতে হবে। 

পানির পিএইচ এর উপর খেয়াল রাখতে হবে পানির পি এইচ যদি বেশি হয় সে ক্ষেত্রে ব্যবস্থা নিতে হবে।এতে পানি পরিবর্তন করা যেতে পারে তা না হলে তেতুল পানি ব্যবহার করা যেতে পারে।পাবদা মাছের অসুখ দেখা দিলে মৎস্য অফিসারদের পরামর্শ দিতে হবে।পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্য প্রতি খেয়াল রাখতে হবে।পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্যটা অনেক সুন্দর।

পুকুর র্নিবাচন প্রস্ততি

সাধারনত ১৫-২৫ শতাংশের পুকুরে পানির গভীরতা ১.০-১.৫ মিটার থাকে এমন পুকুর র্নির্বাচন করতে হবে।
পুকুর পার মেরামত আগাছা পরিষ্কার ও চুন দিতে হবে।
এর ২-৩ দিন পরে গোবর সার ৬ কেজির মত দিতে হবে।
এর ৪-৫ দিন পরে ৫০ গ্রাম ইউরিয়া ও ১০০ গ্রাম টিএসপি পানিতে গুলিয়ে ছিটিয়ে দিতে হবে।

পোনা মজুদ

  • প্রতি শতাংশে ৫-৭ সে.মি. আকারের ৫০-৬০ টি পাবদা মাছ এবং কিছু অন্য মাছের পোনা মজুদ করা যাবে।চাষ ব্যবস্থাপনা
  • নিয়মিত খাবার দিতে হবে।
  • সপ্তাহে ১ বার হররা টানতে হবে।
  • পুকুরে পানি কমে গেলে পানি সরবরাহ করতে হবে।

পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্য

  • পাবদা মাছের আকারে ছোট হয়।
  • পাবদা মাছ দেখতে চ্যপ্টা।
  • শরীরে আঁশ থাকে না।
  • কিছুটা বোয়াল মাছের মত দেখতে।
  • এদের দৈর্ঘ্য ১২ - ৩০ সেমি হয়ে থাকে।
  • পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্যের উপরে নির্ভর করে স্ত্রী ও পুরুষ মাছ কোনটা বুঝতে।
  • পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্য যদি পেক্টরাল স্পাইনের খাঁজ কাটা অস্পষ্ট হয় তবে সেটা স্ত্রী পাবদা মাছ ,আর যদি খাঁজ কাটা গুলো স্পষ্ট হয় তবে সেটা পুরুষ পাবদা মাছ।

পাবদা মাছ খাওয়ার উপকারিতা

পাবদা মাছের অনেক উপকারিতা কারণে বিশ্বজুড়ে এর জনপ্রিয়তা রয়েছে ।পাবদা মাছ খেলে কোলেস্টরল মাত্রা হার্টের সমস্যা ওট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতেও সাহায্য করে।এতে রয়েছে ওমেগা-3 এবং ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এবং খনিজ।

লেখকের মন্তব্য

পাবদা মাছ খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। পাবদা মাছের শারীরিক বৈশিষ্ট্যের বেশ বড় না, তাই আরো মাছের সাথে চাষ করা যায়। রাক্ষসী মাছ না হওয়ায় অনেক ছোট মাছও চাষ করা যায়।

আশা করি আমার এই পোস্টটি পড়ে আপনাদের ভালো লেগেছে। আমার এই পোস্টটি পড়ে আপনাদের ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন ও অন্যান্যদের সাথে শেয়ার করতে পারেন। যেন তারাও পোস্টটি পড়ে উপকৃত হয় ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাদ বি ডি নীতিমালা; মেনেকমেন্টকরুনপ্রতিটিকমেন্টরিভিউকরাহয়;

comment url