শ্রমিক দিবস কেন পালিত হয়

শ্রমিক দিবস কেন পালিত হয় এই পোষ্টে আলোচনা করবো।১৮১৯ খ্রিস্টাব্দে আর্জেন্টিনায় প্রথম শ্রমিক দিবস পালন করা হয় এবং একই সাথে আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন উদযাপন করা হয়। এবং ১৯৩০ সালে সরকারি ছুটির ঘোষণা করা হয়। বিশ্বের অনেক দেশেই এই দিবসটা পালন করা হয়। একে বলা হয় শ্রম দিবস বা আন্তর্জাতিক শ্রম দিবস। ঐতিহাসিক সংগ্রামের মাধ্যমে এই দিবসটি অর্জন করা হয়েছে।


এই দিবসকে মে দিবস নামেও আখ্যায়িত করা হয়। প্রথম মে দিবস কবে পালিত হয় তা জানার জন্য আমার এই পোষ্টি পড়তে পারেন।এই দিবসে সবাই কাজ থেকে বিরত থাকে।রালি বের হয় অনেক কিছু উদযাপনের মাধ্যমে এই দিবসটা পালন করা হয় কিন্তু কেউ কাজ করে না। ব্রিটিশ আমলে পরিশ্রম বেশি করানো হতো কিন্তু সে পরিমাণ মজুরি দেয়া হতো না শ্রমিকদের। তাই এই আন্দোলন করা হয়েছিল।

ভূমিকা 

বিশ্বের প্রায় আশিটি দেশ পহেলা মে জাতীয় ছুটির হিসাবে পালন করা হয় ।এই দিবসটি বাংলাদেশ ও ভারতেও পালন করা হয় ।বিভিন্ন দেশের বিভিন্ন সালের এটি স্বীকৃতি পায় এবং সরকারি ছুটিতে ঘোষণা করা হয়। নিয়ে দিবস পালিত হয় মূলত আট ঘন্টা কাজ আট ঘন্টা বিনোদন এবং আধঘন্টা বিশ্রাম এই স্লোগানে।

কারণ শ্রমিকদেরকে অনেক পরিশ্রম করতে হতো 10 থেকে 12 ঘন্টা একটানা কাজ করতে হতো তার বিনিময়ে মজুরি ছিল অতি নগণ্য।শ্রমিক দিবস কেন পালিত হয় তা জানুন।শ্রমিক দিবস কেন পালিত হয় ও এই দিবসটি কি সব কিছু এই পেষ্টিতে আলোচনা করা হবে।আপনারা পড়লে জানতে পারবেন।

শ্রমিক দিবস কেন পালিত হয়

শ্রমিক দিবস কেন পালিত হয় তা জানা সকলের প্রয়োজন।শ্রমিক দিবস হল শ্রমিকদের জন্য বাৎসরিক ছুটির উদযাপন দিন ।আন্দোলনটি উৎপত্তি হয় ৮ ঘন্টা কাজ ৮ ঘণ্টা বিনোদন এবং আট ঘন্টা বিশ্রামের জন্য। অনেক দেশের পহেলা মে সরকারি ছুটির জন্য দাবি জানান এবং সে কারণেই পালিত হয় মে দিবস। ১৯২৩ সালে ভারতী পালন করে সেখানে অনেক বড় ইতিহাস রয়েছে। লেবার পার্টি অবহিন্দুস্তান এই দিনটি পালন করার সিদ্ধান্ত নাই ।

মে দিবস কি এবং কেন

মে দিবসকে আন্তর্জাতিক শ্রমিক দিবস বলা হয় ।প্রতিবছর পহেলা মে এ দিবসটি পালন করা হয়। শ্রমিকদের ১০ থেকে ১২ ঘন্টা পরিশ্রম করে অল্প মজুরিতে খাটানো হতো। তাদের কোন বিনোদন ছিল না ছুটি ছিল একদিন। তারা অল্প মজুরিতে প্রচুর পরিশ্রম করতো। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে মজুরি ও দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন করার সময় পুলিশের গুলিতে অনেক শ্রমিক আহত হন। এরপর থেকে এ দিনকে মে দিবস নামে পালন করা হয়।

প্রথম মে দিবস কবে পালিত হয়

শ্রমিক দিবস কেন পালিত হয় ও প্রথম মে দিবস কবে পালিত হয় আসুন জেনে নিয়া যাক।১৮৯০ খ্রিস্টাব্দে আর্জেন্টিনায় প্রথম মে দিবস পালন করা হয় সে সময় আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন শুরু হয়। আর ১৯৩০ সালে সরকারি ভাবে মে দিবসকে ছুটি ঘোষণা করা হয়। জার্মানিতে ১৯৩৩ সালে মে দিবস দিনটি সরকারি ছুটি ঘোষণা করা হয়। সবচেয়ে বড় আন্দোলন হয় শিকাগোতে সেখানে ৪০ হাজার সমীর একসাথে আন্দোলন করেন। 

শ্রমিকদের আট ঘন্টা কাজের দাবি অফিশিয়ালি ভাবে স্বীকৃতি পায়। আর পহেলা মে দিবসটি শ্রমিকদের দাবি আদায়ের দিন হিসেবে আজও পালন করা হয়।১৮৮৯ সালে ২০ দেশের সমাজকর্মী ট্রেড ইউনিয়ন শ্রমিক নেতা গুলো এক আন্তর্জাতিক কংগ্রেসের পহেলা মে তারিখ‘ মে দিবস ’পালনের সিদ্ধান্ত নেয়।শ্রমিক দিবস কেন পালিত হয় সেটা জানলাম। 

লেখকের মন্তব্য

শ্রমিক দিবস কেন পালিত হয় এহই সম্পর্কে আলোচনা করেছি।শ্রমিক দিবস একটি আন্তর্জাতিক দিবস
যা অনেক আন্দোলন এর মাধ্যমে অর্জন করা হয়েছে। খেটে খাওয়া দিনমজুরদের যেই অক্লান্ত পরিশ্রম ছিল তা কিছুটা কমিয়ে আনার জন্য এ আন্দোলন করা হয়। এবং অনেক হতাহতের মাধ্যমে এই দিবসটা অর্জন করা হয়েছে।

আশা করি আমার এই পোস্টটি থেকে শ্রমিক দিবস কেন পালিত হয় জানতে পেরেছেন।আমার এই পোস্টটি ভালো লাগবে আপনার বন্ধু বান্ধব আত্মীয়-স্বজন ও অন্যদের কাছে শেয়ার করুন যাতে তারা ও পড়ে উপকৃত হয় ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সাদ বি ডি নীতিমালা; মেনেকমেন্টকরুনপ্রতিটিকমেন্টরিভিউকরাহয়;

comment url